শিরোনাম
শেরপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে অটোচালককে কুপিয়ে জখম কালিগঞ্জে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত আল-খায়ের ট্রাভেলস্ এর উদ্যোগে হাজী সন্মেলন অনুষ্ঠিত জীবিকার তাগিদে ধান কেটে বাড়ি ফেরার পথে ট্রাক দুর্ঘটনায় দুই শ্রমিক নিহত লালমোহনে দুদকের উদ্যোগে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত একে অপরকে দোষারোপ না করতে তাপসের প্রতি খোকনের আহ্বান ৭২ এর সংবিধানে ফিরে যেতে সরকার ওয়াকিবহাল: রাষ্ট্রপতি ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ পর্যায়ে অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
রবিবার ১৯ মে ২০২৪
রবিবার ১৯ মে ২০২৪

তারুণ্যের ভাবনায় নারী দিবস

আলোকিত সকাল প্রতিবেদক
প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

নারী-পুরুষ সমান তালে এগিয়ে যাচ্ছে। দেশের আর্থ সামাজিক উন্নয়নে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বাড়ছে। প্রতিবছর ৮ মার্চ নারীদের সম্মান জানিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশেও আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কয়েকজন শিক্ষার্থী তাদের ভাবনা জানিয়েছে আলোকিত সকালে...


পুরুষেরা নারীকে যুগযুগ ধরে যন্ত্রের মতো ব্যবহার করেছে। নারীদের মুক্তচিন্তা সুখ-দুঃখ বা স্বাধীনতা নিয়ে ভাবেনি কখনো কেউ। তবুও কি সামাজিক কোন নিয়ম, দুঃশাসন ও অবিচার দাবিয়ে রাখতে পারেনি নারীদের। কালের আবর্তে সময়ের ব্যবধানে নারীরা আজ নিজ গুণে প্রতিষ্ঠিত। প্রতিটি পরিবার যদি নারীদের পাশে দাঁড়ায় তাদের কে মুক্তভাবে উড়তে সাহায্য করে তাহলে সব ক্ষেত্রেই নারীরা বিশ্ব জয় করতে পারবে। স্লোগানে নারী পুরুষের সমান অধিকার বললেও প্রায় প্রতিটা ক্ষেত্রেই নারী পুরুষের সমান অধিকার থেকে বঞ্চিত। নারীরা অনেক কিছু করা সত্বেও মাঝে মাঝে প্রশংসায় ব্যর্থ হয়। নারী ও পুরুষের সমান মর্যাদা ও অধিকার পেলে এবং সে অধিকার প্রতিষ্ঠিত হলেই আন্তর্জাতিক নারী দিবস যথাযথ মর্যাদা পাবে। অর্জিত হবে নারী দিবসের মূল লক্ষ্য। আন্তর্জাতিক নারী দিবসে নারীদের আত্মসম্মানবোধের চেতনা জাগ্রত হোক। নারী হিসেবে সম্মানিত হোক, নারীর অধিকার পূর্ণতা পাক।

 

মো. জুবাইল আকন্দ, শিক্ষার্থী, ইম্পেরিয়াম ইন্টারন্যাশনাল কলেজ।


বিশ্বের প্রতিটি দেশে সংগ্রামী নারীদের কাছে আন্তর্জাতিক নারী দিবস তাদের নিজস্ব দাবি প্রতিষ্ঠার দিবস হিসেবে স্বীকৃত। নিজস্ব দাবি হোক বা অধিকার তার জন্য দরকার সচেতনতা। একসময় নারী শব্দ দিয়ে বুঝানো হতো অবলা, পুরুষতান্ত্রিক সমাজে তারা ছিল অসহায়, কিন্তু কালের বিবর্তনে আজ নারী প্রতিবাদী হয়ে উঠেছে, কিন্তু এর পেছনে রয়েছে একজন নারীর নিজের ব্যাপারে সচেতন হওয়া পরিপূর্ণ জ্ঞান রাখা। একজন নারী যখন বুঝে সমান সুযোগ পাওয়া তার অধিকার তখন সে সেটা চাইতে শুরু করে। একসময় তার এ চাওয়াটা দাতাকে প্রভাবিত করে।




নারী তার অধিকারের বিষয়ে সচেতন হওয়ার পর হয়ে ওঠে সাহসী যা তাকে বীরের পাশে যুদ্ধ করার মতো সমপরিমাণ সাহসী করে তোলে। এর উদাহরণ পাওয়া যায় আমাদের ১৯৭১ সালের যুদ্ধে, ইতিহাস ঘাটলে বুঝা যায় কীভাবে নারী পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করতে পারে। বর্তমানে নারী শক্তিতে এগিয়ে চলছে বিশ্ব। এছাড়াও গুরুত্বপূর্ণ সব পদে নারীরা এখন দর্পের সাথে দায়িত্বপালন করে যাচ্ছে। নারীদের সুশাসনে ভেঙ্গে খান-খান হয়ে যাচ্ছে পুরুষতন্ত্রের দুঃশাসন। নারী দিবসে এসে এটাই বলতে চাই নারীর প্রতি শ্রদ্ধা, ভালবাসা ও সম্মান নারীর নিরাপত্তার জন্য সবাইকে সোচ্চার ও সচেতন হতে হবে।

 

তাছপিয়াহ্ হক, শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ, ফেনী।


বৈষম্য প্রথা বাদ দিলে নারীরা আরো এগিয়ে যাওয়ার দাবি রাখে নারী হলো মমমতাময়ী, লৌহমানবী, ভালোবাসা ও সৌন্দর্যের প্রতীক। নারী পুরুষের অর্ধাঙ্গিনী, কাঁধে কাঁধ মিলিয়ে পুরুষের সাথে সহস্র প্রতিকূলতায় এগিয়ে যাওয়ার সাহসীকতায় তাদের অনন্য করে তুলে। পৃথিবীর যত সংগ্রাম, যুদ্ধ হয়েছে তারাও প্রত্যক্ষ পরোক্ষভাবে জড়িত থেকে বিজয়ের উল্লাসে পুরুষের সমকক্ষ হয়েছে। তাদের অবদান অনস্বীকার্য। বৈষম্যপ্রথা বাদ দিলে নারীরা আরো এগিয়ে যাওয়ার দাবী রাখে।


৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কত আয়োজন হয় বিভিন্ন দেশে কিন্তু আজও কি আমরা সত্যিকার অর্থে নারীদের ন্যায্য অধিকার দিতে পেরেছি, পারিনি? সচেষ্ট, সুস্থ ও আধুনিক সমাজ এখনো তাদের দাবিয়ে রাখে ভোগ্যপণ্য হিসেবে যা অনুচিত। তাদের কর্মক্ষেত্র, চলাচল, বাসস্থানে তারা এখনো ন্যায্যতাই পাচ্ছে না কারণ আন্তর্জাতিক মহল ও দেশ সঠিকভাবে পরিচর্যা করতে এগিয়ে আসছে না। আন্তর্জাতিক হিসেবে নিগ্রহের শিকার হওয়া নারীর সংখ্যা প্রায় ৬০-৬৫ ভাগ। তারা কোনো না কোনো ভাবে নির্যাতনের শিকার হয়েই যাচ্ছে। যা খুবই উদ্বেগের তাছাড়া বিভিন্ন সংস্থা নারী ও শিশু নিয়ে কাজ করলেও তার সঠিক সুফল পাওয়া যাচ্ছেনা।

 

ইকরাম আকাশ, শিক্ষার্থী, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ, চট্টগ্রাম।



নারী শব্দটি নিয়ে ভাবলেই মাথায় আসে আমাদের মা, বোন, প্রিয়জন কিংবা সন্তানের কথা। আমরা মনে করি শুধুমাত্র আমাদের পরিবারের নারী সদস্যরা সব ধরনের হয়রানি মুক্ত থাকলেই হলো। এখানে আমি হয়রানি বলতে নারীদের উত্ত্যক্ত করা, সামাজিক, পারিবারিক, অর্থনৈতিক অসমতার শিকার হওয়া, লিঙ্গ বৈষম্যের শিকার হওয়া এই জাতীয় সমস্যা গুলো বুঝাচ্ছি। আমাদের শুধুমাত্র নিজেদের পরিবারের নারী সদস্যদের চিন্তা থেকে বেরিয়ে পুরো সমাজ এবং দেশের নারীদের জন্য হয়রানি মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে কাজ করতে হবে। এখনই সঠিক সময় নারীদের অগ্রগতির জন্য হাতে হাত রেখে কাজ করার নতুবা আবারো আমাদের বর্বরতার যুগে ফিরে যেতে হবে।

 

মোঃ রাকিব, শিক্ষার্থী, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম।


/শুভ্র/


আরও খবর




শেরপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে অটোচালককে কুপিয়ে জখম

কালিগঞ্জে উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং প্রশিক্ষণ অনুষ্ঠিত

আল-খায়ের ট্রাভেলস্ এর উদ্যোগে হাজী সন্মেলন অনুষ্ঠিত

জীবিকার তাগিদে ধান কেটে বাড়ি ফেরার পথে ট্রাক দুর্ঘটনায় দুই শ্রমিক নিহত

শেরপুর উন্নয়ন পরিষদের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

লালমোহনে দুদকের উদ্যোগে দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

একে অপরকে দোষারোপ না করতে তাপসের প্রতি খোকনের আহ্বান

৭২ এর সংবিধানে ফিরে যেতে সরকার ওয়াকিবহাল: রাষ্ট্রপতি

ঢাকার বাতাসের মান ‘মধ্যম’ পর্যায়ে

অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

রাঙামাটিতে দুই ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা

আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

পিডিবির কাছে কয়লা বিক্রি করে মিলছে না বিল

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা কেন ঢুকবে, প্রশ্ন ওবায়দুল কাদেরের

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নিহত ৪

গোসাইরহাটে ছাত্রলীগ নেতাকে হত্যার হুমকী, আটক-১

বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থীর মনোনয়ন দাখিল

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ,হসপিটালে ভাংচুর

উন্নয়নের ভেলকিতে বাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত করছে: কাদের

শহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

সেমি ফাইনালের আগে নিষেধাজ্ঞায় পড়লেন মার্টিনেজ

আমিরকে দলে ফেরাতে যে সতীর্থ ‘বড় ভূমিকা’ রেখেছেন

পত্নীতলায় তৃষ্ণার্ত মানুষের পাশে মানবিক জনি

উপজেলা পরিষদ নির্বাচনে মাঠ জরিপে এগিয়ে আনারস প্রার্থী আরিফ হোসেন

ইপসার উদ্যোগে মহান মে দিবস ২০২৪ উদযাপিত

খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার

চেয়ারে বসে কোমরে ব্যথা? ৩ ব্যায়াম অভ্যাস করতে পারেন

অভিনয় দক্ষতায় দর্শকদের কাঁদিয়ে রাজকুমারে প্রশংসিত আহমেদ শরীফ


এই সম্পর্কিত আরও খবর

সন্তানকে বুকে জড়িয়ে ধরা অসাধারণ অনুভূতি

সব যন্ত্রণা ভুলে গিয়েছিলাম পুত্রের মুখ দেখে

চেয়ারে বসে কোমরে ব্যথা? ৩ ব্যায়াম অভ্যাস করতে পারেন

শিশুর রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে

কেমন হবে বৈশাখের সাজ

Pioneering Pathways: Exploring Jute Geotextiles in Road Construction

অবিবাহিত ছিলাম বলে চাকরিটা হয়নি

সিজারিয়ানের পর পিঠব্যথা হলে যা করবেন

কীভাবে বুঝবেন আপনি একজন ব্যর্থ মানুষ

বাল্যবিয়ে-দেরিতে সন্তান, বাড়ছে শিশুর জন্মগত ত্রুটি