শিরোনাম
বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪
বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪

নিজ প্রতিষ্ঠান নিয়ে শিক্ষার্থীদের অন্তহীন অভিযোগ! ভরসা অতিথি শিক্ষক

আলোকিত সকাল প্রতিবেদক
প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

সকেল হোসেন, স্টাফ রির্পোটারঃ 

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার গোপিনাথপুর ইন্সটিটিউট অব হেলথ্ টেকনোলজি (আইএইচটি)তে শিক্ষক সংকট, ল্যাবরেটরি ও ফার্মেসির প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় প্রতৃক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষক না থাকায় নিয়মিত হয়না ক্লাস। এতে সম্পন্ন হচ্ছে না শিক্ষার্থীদের সীলেবাস। সেই সাথে অর্থনৈতিক কোড না পাওয়ায় দীর্ঘদিন ধরে চলমান সংকট ও সমস্যা নিয়েই খুড়িয়ে খুড়িয়ে চলছে প্রতিষ্ঠানের পাঠদান ও প্রাতিষ্ঠানিক কার্যক্রম। শিক্ষার্থীদের ভরসা হয়ে দাড়িয়েছে অতিথি শিক্ষকরা। আইএইচটিতে পুরোদমে শিক্ষার পরিবেশ নিশ্চিত করে দ্রুত জনবল নিয়োগের পাশাপাশি সব ধরেন সংকট সমাধানের দাবি শিক্ষার্থীদের

ওই প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়, শ্রেণিকক্ষে শিক্ষকের অপেক্ষায় রয়েছে শিক্ষার্থীরা। ৩ জন শিক্ষক পর্যায়ক্রমে প্রতিটি শ্রেণিতে কমবেশি করে পাঠদানের চেষ্টা করছেন। পরিচর্যার অভাবে ভবনের বাহিরে ও দেওয়ালে জন্ম নিয়েছে নানা পরগাছা। ছাত্র-ছাত্রীদের অবাসিক ভবনেরও রয়েছে নানা সমস্যা।

প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, দুটি বিভাগে (ল্যাবরেটরী ও ফার্মেসী) প্রথম ভর্তি কার্যক্রম শুরু হয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে। প্রথম পাঠদান শুরু হয় ২০২২ সালের ৩ মার্চ। ৪টি শিক্ষাবর্ষের দুটি বিভাগে মোট ৩৩৫ জন শিক্ষার্থী (ছাত্র ১৬৯ ও ছাত্রী ১৬৬) ভর্তি হয়েছে। প্রতিষ্ঠানে ১৩৬ জন কর্মকর্তা-কর্মচারীর পদ থাকলেও সকল পদই রয়েছে শূন্য। মোট শিক্ষার্থীর বিপরীতে রয়েছে ৬জন অতিথি প্রভাষক। যথাযথ সম্মানী না পাওয়ায় ও নানা কারণে সেই সকল অতিথি প্রভাষকও নিয়মিত আসেন না প্রতিষ্ঠানে। ফাঁকা রয়েছে অধ্যক্ষের পদটিও। তবে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন জেলা সিভিল সার্জন। জেলার বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সংযুক্তিতে রয়েছে ৬ জন কর্মচারী। ২ জন বাবুর্চি ও ১ জন আয়া দিন হাজিরার ভিত্তিতে কাজ করে। অর্থনৈতিক কোড না থাকায় জনবলের পদ সৃজন হয়নি। শিক্ষার্থীদের ভর্তির টাকায় প্রতিষ্ঠানের ব্যয় নির্বাহ হচ্ছে। অর্থনৈতিক কোডের জন্য সর্বশেষ এবছরের এপ্রিল মাসে আবারও আবেদন করা হয়েছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোন সাড়া মেলেনি।


শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, অধ্যক্ষ না থাকায় ও শিক্ষক স্বল্পতা তাদের সবচেয়ে বড় সমস্যা। তাদের অন্যতম ভরসা হয়ে দাড়িয়েছে অতিথি শিক্ষরা। অতিথি শিক্ষক না আসলে হয়তো পাঠদান একেবারেই বন্ধই হয়ে যেত। অল্প সংখ্যক যে সকল শিক্ষক রয়েছেন তারাও অনেক সময় প্রতিষ্ঠানিক কাজে ব্যাস্ত থাকায় তারা নিয়মিত ক্লাসে আসতে পারেনা। ল্যাবে নেই প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রাংশ। এতে ব্যাহত হচ্ছে তাদের শিক্ষা কর্যক্রম। যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না থাকায় নিরাপত্তাহীনতায় রয়েছে ছাত্রীরা। আবাসিক ভবনে পর্যাপ্ত আসবাপত্র না থাকায় মেঝেতে থাকতে হচ্ছে অনেক শিক্ষার্থীদের। 

আশাদুজ্জামান ইমন নামের এক শিক্ষার্থী বলেন, আমরা এখানে পড়াশুনা করতে আসছি। শিক্ষকের অভাবে আমরা সকল ক্লাস করতে পারিনা। আসবাব ও ল্যাবেরটরির যন্ত্রপাতি না থাকায় ব্যবহারিক ক্লাস করার কোনো সুযোগ নেই তেমন। আমরা আমাদের লেখাপড়া নিয়ে চরম দুশ্চিন্তা ও হতাশার মধ্যে সময় পার করছি।

সাব্বির হোসেন নামের আরেক শিক্ষার্থী বলেন, আমাদের যথেষ্ট পরিমাণ শিক্ষক সংকট রয়েছে। হাতে কলমে ভালোভাবে শেখার কোন পরিস্থিতি নেই। অথিথি শিক্ষকারা ভালো সুযোগসুবিধা না পাওয়ায় তারাও আসতে চায়না। ছাত্রছাত্রীদের কথা বিবেচনা করে আমাদের সব সমস্যা দ্রুত সমাধান হওয়া প্রয়োজন।

স্নেহা নামের এক ছাত্রী জানায়, শিক্ষক কম থাকার পাশাপাশি আমাদের আবাসিক হলে অনেক সমস্যা রয়েছে। আমাদের অনেক ছাত্রীকে মেঝেতে থাকতে হয়। কর্মচারী সংকটের কারণে আমাদের নিরাপত্তাহীনতার মধ্যে থাকতে হয়। অবাসিকের আশেপাশে পরিষ্কার না থাকায় ভেতরে পোকামাকড় ঢোকার ভয় সবসময় থাকে। আমি সমস্যা সমাধানের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

ওই প্রতিষ্ঠানের প্রধান সহকারী হাসিবুল হাসান বলেন, আমাদের প্রতিষ্ঠানে বর্তমানে নিয়মিত কোন অধ্যক্ষ নেই। আমি সহ আরও যারা রয়েছি তারা প্রত্যেকেই অন্যান্য প্রতিষ্ঠান থেকে প্রেষণে দায়িত্ব পালন করছি। পর্যাপ্ত শিক্ষক ও কর্মচারী সংকট রয়েছে। এতে শিক্ষার্থীদের পাশাপাশি আমাদেরও অনেক ভোগান্তিতে পড়তে হচ্ছে। সংকটের কারণে অফিসের কয়েক জনের কাজ আমাকে একা করতে হয়। আমার মতো প্রত্যেককে অন্যের কাজ বাধ্য হয়ে একাই করতে হয়। এতে আমরা কাজ করতে হিমশিম খাচ্ছি প্রতিনিয়ত। দ্রুত আমাদের স্থায়ী সমাধান দরকার।


জনবল সংকটের কারণে পাঠদান ও একাডেমিক কার্যক্রম ব্যহত হচ্ছে জানিয়ে ফার্মাসিস্ট ইয়াজিজ আলী বলেন, আমাদের প্রতিষ্ঠানের বর্তমান দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ সিভিল সার্জনকে আমাদের সকল সমস্যার বিষয়ে জানিয়েছি। তিনিও বিষয় গুলি নিয়ে কাজ করছেন।


জেলা সিভিল সার্জন ও এই প্রতিষ্ঠানের বর্তমান দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মুহা. রুহুল আমিন বলেন, ইন্সটিটিউট অব হেল্থ টেকনোলজি প্রতিষ্ঠানে শিক্ষক ও অন্যান্য জনবল সংকটের কারণে একটা অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বিষয়টি সম্পর্কে আমরা অবগত। এই বিষয়ে কার্যকর পদক্ষেপের জন্য আমরা স্বাস্থ্য বিভাগে জনবল নিয়োগের জন্য তাগিদ দিয়েছি। আশা করছি সমস্যা গুলো খুব দ্রুত সমাধান হবে।


আরও খবর




চলমান ছাত্র আন্দোলনে সংহতি জানাল গ্লোবাল স্টুডেন্ট ফোরাম সহ ৫ দেশ

গুলির সঙ্গে কোনো সংলাপ হয় না : সমন্বয়ক আসিফ মাহমুদ

কোটা সংস্কার আন্দোলন : গুলিবিদ্ধ ও আহত হয়ে ঢামেকে ৩৩ জন

চাপা আতঙ্ক, ভিন্ন চেহারায় ঢাকা

'কোটা আন্দোলনকারীদের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে প্রধানমন্ত্রী'

গাজীপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা দেওয়া

দেশের যুব সমাজকে মাছ উৎপাদনে নজর দিতে হবে : শেখ হাসিনা

মেট্রোরেল চলাচল স্বাভাবিক

বেরোবি শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় তদন্ত কমিটি

শিক্ষার্থীদের পরিবর্তে আজ মাঠে নেমেছে বিএনপি-জামায়াত: কাদের

ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন

পরিস্থিতি বুঝে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়েছে : পলক

সংসারের ঘানি টানাই দায়

গণপরিবহন শূন্য ঢাকা

এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় : চীনা রাষ্ট্রদূত

বাড়ীর কাছে পেয়ে সাংবাদিক বিশ্বজিৎ এর ওপর হামলা, হামলাকারী মিশু গ্রেপ্তার

গভীর রাতে পরকীয়া প্রেমিকসহ পুলিশের স্ত্রী আটক

ষাণ্মাসিক মূল্যায়ন ৩ জুলাই, পদ্ধতিই জানেন না শিক্ষক-শিক্ষার্থীরা

কালের কণ্ঠের দেশসেরা সাংবাদিকের উপর হামলা বিএফইউজেসহ বিভিন্ন মহলের প্রতিবাদ ও নিন্দার ঝড়

পোরশায় আদিবাসী শিক্ষককে পেটালেন ইউপি চেয়ারম্যান

পরিবেশ সচেতনতায় চিত্রশিল্পী আশরাফুল ইসলামের ব্যতিক্রমী উদ্যোগ

নোয়াখালীতে বৃদ্ধকে গলাকেটে হত্যা

কালিগঞ্জে এনজিও’র প্রতারণার ফাঁদে ৪ অসহায় পরিবার,প্রশাসনের হস্তক্ষেপ কামনা

দৈনিক আলোকিত সকাল চট্টগ্রাম ব্যুরো অফিসের ঈদ-পুণর্মিলনী ও প্রতিনিধি সভা

তালতলীতে এক ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের কাজের একাধিক অভিযোগ

বোনকে নিয়ে পালালেন স্বামী, মাকে নিয়ে শ্বশুর

কালিহাতীতে বিয়ের দাবিতে এক সন্তানের জননী প্রেমিকের বাড়িতে অবস্থান

নাম ধরে ডাকায় বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু খুন,আটক ১

শেরপুর মুসলিম যুব সংঘের উদ্যোগে বন্যার্তের মাঝে ত্রাণ বিতরণ

মুসলিম নগর ঐক্য পরিষদের উদ্যোগে বন্যার্তদের মাঝে খাবার বিতরণ


এই সম্পর্কিত আরও খবর

মোটরসাইকেল নিয়ে দ্বন্দ্বে ঘরে ঢুকে যুবককে গুলি করে হত্যা,গ্রেপ্তার ২

আজমিরীগঞ্জে বিপুল পরিমাণ গাঁজা সহ চার গাঁজা ব্যাবসায়ী আটক

শেরপুরে কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগ ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ

মুরাদনগরে কুমিল্লা-সিলেট মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

সান্তাহারে শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন,উত্তরবঙ্গের সাথে প্রায় ৩ পর ঘন্টা ট্রেন চলাচল শুরু

প্রধানমন্ত্রীর প্রতিশ্রতি ৪ দফা দাবি আদায়ের চলমান আন্দোলন বেগবান করার লক্ষে ছাত্র শিক্ষকদের মত বিনিময়

সুজানগরের নাজিরগঞ্জ কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল

বিলুপ্তির পথে বাবুই পাখি

পত্নীতরায় অদৃশ্য শক্তির দাপটে বিধবার জমি জবরদখলের অভিযোগ

মাদারগঞ্জে হত দরিদ্র নারীদের সাবলম্বী করতে বিনামূল্যে দেশি মুরগী ও মুরগীর ঘর বিতরণ