শিরোনাম
রবিবার ২৬ মে ২০২৪
রবিবার ২৬ মে ২০২৪

৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন

আলোকিত বাণিজ্য ডেস্ক
প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

কয়েক সপ্তাহ ধরে অস্থির সবজির বাজার। পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম কোনোভাবেই নাগালে আসছে না ক্রেতাদের। ৬০ টাকার নিচে মিলছে না কোনো ধরনের সবজি। ৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া পেঁপের দাম বেড়েছে দ্বিগুণ। প্রতি কেজি পেঁপে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি। মাছ-গোশতের দামও কমছে না। শুক্রবার (৩ মে) ও শনিবার (৪ মে) ছুটির দিনের সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।


রাজধানীর হাতিরপুল, রামপুরা, সূত্রাপুরসহ বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, বর্তমানে বাজারে প্রতি কেজি সজনে ডাঁটা ১৪০-১৮০ টাকা, বরবটি, কাঁকরোল, ঝিঙা ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে পটোল আর ঢেঁড়স ৬০-৭০ টাকায় বিক্রি হচ্ছে। লম্বা বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা, গোল বেগুন ৭০-৮০ টাকা, টমেটো ৬০-৭০ টাকা, করলা ৮০-৯০ টাকা, চিচিঙ্গা ৭০-৮০ টাকা, মান ও সাইজভেদে লাউ ৬০-৮০ টাকা, শসা ৫০-৬০, ছোট আকারের মিষ্টিকুমড়া ১০০-১২০ টাকা, জালি ৫০-৬০ টাকা, পেঁপে ৭০-৮০, কাঁচা কলা প্রতি ডজন ৯০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এ ছাড়া প্রতি কেজি আলু ৫৫-৬০ টাকা, কাঁচামরিচ ১২০ টাকা, পেঁয়াজ ৬৫-৭৫ টাকা, রসুন ১৮০-২০০ টাকা, আদা ২০০-২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে বাজারভেদে দাম কিছুটা কমবেশি হচ্ছে। এ ছাড়াও শাকের মধ্যে পাটশাক ১৫-২০ টাকা, কলমিশাক ১০-১৫ টাকা, পালংশাক ১০-১৫ টাকা, লাউশাক ৩০-৪০ টাকা, লালশাক ১৫ টাকা, পুঁইশাক ৩০-৪০ টাকা আঁটি বিক্রি হচ্ছে।



অন্যদিকে বাড়তি দামেই বিক্রি হচ্ছে মাছ-গোশত। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকা। সোনালি মুরগি ৩২০-৩৫০ টাকা। আর বাড়তি দামেই বিক্রি হচ্ছে গরুর গোশত। মাঝখানে কিছুটা কমে ঈদের সময় আবারো বেড়ে ৭৫০ থেকে ৮০০ টাকা হয়েছিল। এখনো সেই দামেই বিক্রি হচ্ছে।


বাজারগুলোতে ৫০০ গ্রাম ওজনের ইলিশ মাছ কেজি প্রতি বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকা এবং ৭০০ থেকে ৮০০ গ্রামের মাছ এক হাজার ৫০০ টাকা, চাষের এক কেজি শিং মাছ (আকারভেদে) বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়, প্রতি কেজি রুই মাছের দাম বেড়ে (আকারভেদে) হয়েছে ৪০০ থেকে ৬০০ টাকা, মাগুর মাছ ৯০০ থেকে এক হাজার ২০০ টাকা, মৃগেল ৩০০ থেকে ৪৫০ টাকা, পাঙ্গাস ২১০ থেকে ২৩০ টাকা, চিংড়ি প্রতি কেজি ৮০০ থেকে এক হাজার ৩০০ টাকা, বোয়াল মাছ ৫০০ থেকে ৯০০ টাকা, কাতল ৪০০ থেকে ৬০০ টাকায়, পোয়া মাছ ৪০০ থেকে ৬০০ টাকা, পাবদা মাছ ৪০০ থেকে ৫০০ টাকা, তেলাপিয়া ২২০ টাকা, কৈ মাছ ২২০ থেকে ২৪০ টাকায়, মলা ৫০০ টাকা, বাতাসি টেংরা এক হাজার ৬০০ টাকা, টেংরা মাছ ৬০০ থেকে ৮০০ টাকা, কাঁচকি মাছ ৬০০ টাকা, পাঁচমিশালি মাছ ২২০ টাকা, রূপচাঁদা এক হাজার ২০০ টাকা, বাইম মাছ এক হাজার ২০০ থেকে এক হাজার ৫০০ টাকা, দেশী কই এক হাজার ২০০ টাকা, মেনি মাছ ৭০০ টাকা, সোল মাছ ৬০০ থেকে এক হাজার টাকা, আইড় মাছ ৭০০ থেকে এক হাজার টাকা, বেলে মাছ ৭০০ টাকা এবং কাইক্কা মাছ ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।


এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে বেড়েছে সব ধরনের মসলার দাম। বাজারে এলাচ, জিরা, দারুচিনি, রসুন, সয়াবিন তেল, পেঁয়াজ, হলুদ ও আদাসহ বেশির ভাগ মসলার দামই বেড়েছে।


এপ্রিল মাসের শুরুতে ঢাকার বাজারে যে রসুনের কেজি ছিল ১৩০ টাকা, শুক্রবার তা ১৮০ থেকে ২০০ টাকায় বিক্রি হতে দেখা যায়। এক মাস আগে খুচরা বাজারে যে দেশী আদা ২৫০ টাকায় বিক্রি হয়েছিল, তা এখন ৪৫০ টাকা। আর আমদানি করা আদা বিক্রি হচ্ছে ২৪০-২৫০ টাকা; যা এক মাস আগেও ২২০ টাকা ছিল। বাজারে বেড়েছে মসলার গুরুত্বপূর্ণ আরেক অনুষঙ্গ জিরার দামও। রোজার ঈদের আগে যে জিরা প্রতি কেজি ৬০০ থেকে ৭৫০ টাকায় বিক্রি হয়েছে, তা এখন বিক্রি হচ্ছে ৬৮০ থেকে ৮৫০ টাকায়।


দাম বাড়ার দৌড়ে পিছিয়ে নেই লবঙ্গ-এলাচ-দারুচিনিও। এ দিন প্রতি কেজি লবঙ্গ এক হাজার ৬৮০ থেকে এক হাজার ৯০০ টাকা, এলাচ তিন হাজার থেকে তিন হাজার ৮০০ টাকা, দারুচিনি ৫০০ থেকে ৬০০ টাকা দরে বিক্রি হতে দেখা যায়। প্রতি কেজি শুকনা মরিচ বিক্রি হচ্ছে ৪৪০ টাকা, যা এক মাস আগে ৩৭০ টাকা ছিল। প্রতি কেজি হলুদ বিক্রি হচ্ছে ৩৬০ টাকা; যা এক মাস আগে ৩২০-৩৩০ টাকা ছিল।


ব্যবসায়ীরা বলছেন, দেশে যে পরিমাণ মসলা পণ্যের চাহিদা রয়েছে তার চেয়ে এবার আমদানি কম হয়েছে। তা ছাড়া ডলারের মূল্যবৃদ্ধি, শুল্ক বাড়ানোর কারণে আমদানিতে নেতিবাচক প্রভাব পড়েছে। তাই কোরবানির ঈদের দুই মাস আগে থেকেই এবার মসলা সংগ্রহ করছেন খুচরা ব্যবসায়ীরা, যার প্রভাব পড়েছে বাজারে।


আরও খবর




ঘূর্ণিঝড় রেমাল: হাতিয়ার ১৪ গ্রাম প্লাবিত,পানিবন্দি হাজারো মানুষ

প্রাইভেটকারের ধাক্কায় স্কুলছাত্র নিহত

পোরশায় উপজেলা চেয়ারম্যানকে মডেল প্রেসক্লাবের সংবর্ধনা প্রদান

ভৈরবে কফিহাউজে চলছে রমরমা দেহ ব্যবসায়,প্রতিষ্ঠানের মালিক গ্রেফতার

ঘূর্ণিঝড় রেমাল: হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ-যোগাযোগ বন্ধ

চট্টগ্রামে ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি কমাতে বন্দরে অ্যালার্ট-৪ জারি

ধান কাটার মেশিনে শিশুর মৃত্যু, চালক গ্রেপ্তার

সোনাইমুড়ীতে সিঁধেল চুরি মামলার রহস্য উদঘাটন,সার্কেল এসপির সংবাদ সম্মেলন

ধানমন্ডিতে হকারদের সড়ক অবরোধ

সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় পোশাকশ্রমিক নিহত

আপিল বিভাগের সাবেক বিচারপতি আনোয়ার উল হক মারা গেছেন

হজে আরও একজন বাংলাদেশির মৃত্যু

ইউনূসের বিরুদ্ধে সাড়ে ৯ কোটি টাকা অবৈধ ঋণ দেওয়ার অভিযোগ দুদকে

শাহীনকে দেশে ফেরাতে ইন্টারপোলের সহায়তা চাইবে ডিবি

সাংবাদিক হেনস্তার ব্যাপারে আমরা সতর্ক আছি : কাদের

স্যানিটারি ইন্সপেক্টর এবং তার ছেলে মিলে অর্ধকোটি টাকা আত্মসাৎ

নোয়াখালীতে ট্রাক-সিএনজি সংঘর্ষে নিহত ৪

ভৈরবে ধর্ষণের শিকার প্রেমিকা, প্রেমিক সহ আটক ৮ জন

ঘুষের টাকা নিতে গিয়ে আটক হয়ে মার খেলেন পুলিশ সদস্য

ইউপি সদস্যকে কুপিয়ে জখম করায় তরুণকে পিটিয়ে হত্যা

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর অভিযোগ,হসপিটালে ভাংচুর

উন্নয়নের ভেলকিতে বাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

উপজেলা পরিষদ নির্বাচনে মাঠ জরিপে এগিয়ে আনারস প্রার্থী আরিফ হোসেন

খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার

ইপসার উদ্যোগে মহান মে দিবস ২০২৪ উদযাপিত

অভিনয় দক্ষতায় দর্শকদের কাঁদিয়ে রাজকুমারে প্রশংসিত আহমেদ শরীফ

ব্যাড গার্লস’-এ তানিন সুবহা

সব যন্ত্রণা ভুলে গিয়েছিলাম পুত্রের মুখ দেখে

নবীগঞ্জের কৃতিসন্তান নাজমুল ইসলাম মনসুর এর স্নাতক ডিগ্রি অর্জন

বাসুদেবপুর উচ্চ বিদ্যালয়ে "আশা শিক্ষা কর্মসূচী"র অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত


এই সম্পর্কিত আরও খবর

আলু-পেঁয়াজে নাকাল ভোক্তা, কাঁচা মরিচেরও ডাবল সেঞ্চুরি

১২০ টাকায় উঠলো ডলারের দাম

ঘুরে দাঁড়াচ্ছে তৈরি পোশাক শিল্প

পেঁপের কেজি ৮০ টাকা

মধুমাসেও ফলের বাজার গরম

অপরিপক্ব আম-লিচুতে সয়লাব ফলের বাজার, দামও চড়া

চোখ রাঙাচ্ছে মুরগীর দাম, লাগামহীন মসলা

বিশ্বব্যাপী দাম কমবে সার-সোনার, বাড়বে তেল-তুলার

কেমন লভ্যাংশ দিলো ব্যাংক?

কমল দেশি পেঁয়াজের দাম